উত্তর প্রদেশের নেংড়া আম

0

আজ বাজারের দিকে যেতেই নজর পড়লো নেংড়া আমের দিকে, আহা! আমার পছন্দের আম নেংড়া। দামদর জিজ্ঞাসা করে জানতে পারলাম এই নেংড়া আমাদের বাংলার নেংড়া নয়, এটি উত্তর প্রদেশের নেংড়া। হোক না উত্তর প্রদেশের… নেংড়া তো নেংড়াই। কিনেই ফেললাম দেরি না করেই। রাজ্যের আম উৎপাদন যদি রাজ্যের চাহিদা না মেটাতে পারে, পাসের রাজ্যের আম কে স্বাগতম। মাত্র ৫০ কিলো দরে খুচরো বাজারে পাওয়া যাচ্ছে এই অসাধারণ আম।

গত বছর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর নামে আম ফলিয়ে তাক লাগিয়েছিলেন লখনউয়ের বিখ্যাত আমচাষি পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হাজি কলিমুল্লাহ। মালিহাবাদের বাসিন্দা ৭৪ বছরের এই উদ্যানপালক এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের নামের আমও বাজারে নিয়ে এসেছিলেন।

উত্তর প্রদেশের মালিহাবাদে পাঁচ একর জায়গাজুড়ে হাজি কলিমুল্লাহর আমের বাগান। জায়গাটি বিখ্যাত দুসেহরা আম অঞ্চলের অংশ। ৭৪ বছর বয়সী আমসাধক হাজি কলিমুল্লাহ ১৯৫৭ সাল থেকে বিভিন্ন জাত উদ্ভাবন করছেন। নিজের বাগানে শতবর্ষী একটি গাছে তিনি ১৯৮৭ সাল থেকে ‘কলম’ প্রক্রিয়ায় বিভিন্ন প্রজাতির আম উত্পাদন করছেন। এ গাছের অনেক আমকে তিনি নিজ পরিবারের সদস্যদের নামেও নামকরণ করেছেন।

Share.

About Author

আপাতত Self-employed, DSHM থেকে Hotel management, HABRA CHAITANYA COLLAGE থেকে Graduation. স্কুল জীবন Kolsur High School (H.S). ভ্রমণ পিপাশু, খামখেয়ালী এবং উদার মনের মানুষ। পছন্দের কাজ, ছবি তোলা আর লেখালিখি। ফেসবুক প্রফাইলঃ facebook.com/bakul.mondal.9

Leave A Reply