ট্রেনের পিছনে কাঁটা চিহ্ন থাকে কেন? জেনে নিন।

Google+ Pinterest LinkedIn Tumblr +

ট্রেনের পিছনে কাঁটা চিহ্ন থাকে কেন? জেনে নিন।

ভারতে ইংরেজদের চালু করা ট্রেন জনগনের এক অপরিহার্য মাধ্যম। শুধু ভারতেই নয় যদিও গোটা বিশ্বের বিভিন্ন দেশে যোগাযোগের মাধ্যম ট্রেন। ভারতে প্রতিনিয়তই প্রায় ৬৫ লক্ষ মানুষ ট্রেন যাতায়াত করে। লোকাল ট্রেন ছাড়াও দূরদুরান্তে যেতে এক্সপ্রেস ট্রেনের সাহায্য নেওয়া হয়। স্বল্প খরচে আরামে গন্তব্যস্থলে পৌঁছানের সহজ উপায়।

ট্রেনে চড়তে গিয়ে কিংবা স্টেশনে দাঁড়িয়ে ধাঁ করে ট্রেন বেরিয়ে গেলে X চিহ্ন টা চোখে পড়ে। দু একবার ভাবলেও সাধারন ভাবে এক্সটিকে ডেঞ্জার বা বিপদের চিহ্ন বলা হলেও এর কিন্তু আলাদা মানে রয়েছে। আসলে ভাবনাটা কিছুটা ঠিক হলেও এটি নিরাপত্তার সঙ্গেই ওতোপ্রতো ভাবে জড়িত। ট্রেনের পিছনে এক্স চিহ্ন থাকার মানে হল- যাতে কর্তব্যরত রেলকর্মীরা বুঝতে পারেন ট্রেনের সম্পূর্ন অংশ বর্তমান কোনো লেফট বিহাইন্ড নেই। আর এর মানে হল যাত্রীরা নিরাপদ ভাবে যাতায়াত করতে পারবেন।

আরও একটি বিষয় কখনই ভাবা হয়নি হয়তো, সেটা হল LV, এক্সের পাশে একটি ছোট্ট জায়গা জুড়ে এর অবস্থান আসলে এর মানেটা হল ট্রেনটা একেবারে নিরাপদ, বিপদের ঝুঁকি নেই, এই লেখাটা খুবই গুরুত্বপূর্ন আর যদি না থাকে তাহলে বুঝতে হবে ট্রেনে বিপদের ঝুঁকিও আছে। পর্যবেক্ষনের দরকার।

এক্স লেখার সঙ্গে একটি ছোটো লাল বাতি আছে। যদিও এর কোনো ব্যাখ্যা নেই। এর কাজ পাঁচ মিনিট অন্তর অন্তর জ্বলে ওঠা। আগে তেলের সাহায্যে চললেও এখন বিদ্যুতের সাহায্যেই জ্বলে ওঠে। এর কোনো কাজ না থাকলেও এটি ঠিক সাদা হাতির মতো। তবে না থাকলে যেন বোর্ডটি অসম্পূর্ন থেকে যায়।

এক্স, এলভি ও লাল বাতি এই তিনটির সম্পর্কে এই অজানা ছোট্ট কথাগুলির মানে জানার ইচ্ছা থাকলেও সেভাবে বিস্তারিত জানার আগ্রহ দেখাননা কেউই বা জানানোর মাধ্যমই নেই।

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেন
Share.

About Author

আমার নিঃশব্দ কল্পনায় দৃশ্যমান প্রতিচ্ছবি, আমার জীবনের ঘটনা, আমার চারপাশের ঘটনার কেন্দ্রবিন্দু থেকে লেখার চেষ্টা করি। প্রতিটি মানুষেরই ঘন কালো মেঘে ডাকা কিছু মুহূর্ত থাকে, থাকে অনেক প্রিয় মুহূর্ত এবং একান্তই নিজস্ব কিছু ভাবনা, স্বপ্ন। প্রিয় মুহূর্ত গুলো ফিরে ফিরে আসুক, মেঘে ডাকা মুহূর্ত গুলো বৃষ্টির সাথে ঝরে পড়ুক। একান্ত নিজস্ব ভাবনা গুলো একদিন জীবন্ত হয়ে উঠবে সেই প্রতীক্ষাই থাকি।

Leave A Reply