গরমের মধ্যে এক গ্লাস ডাবের জলের থেকে ভালো আর কিছু হতে পারে না

0
লেখাটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন
  • 5
    Shares

গরমের মধ্যে এক গ্লাস ডাবের জলের থেকে ভালো আর কিছু হতে পারে না। কিন্তু এছাড়াও ডাবের জলের বেশ কিছু উপকারিতা আছে। আজকে সেই নিয়েই আলোচনা করবো।

অনেকেই জানেন না অম্বল হলে ডাবের জল খুব তাড়াতাড়ি রিলিফ দেয়। অম্বল তো সারবেই তার সঙ্গে বুক জ্বালা থেকেও সঙ্গে সঙ্গে আরাম পাবেন।

নিয়মিত ডাবের জল পান করলে আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। ডাবের জল খেলে রক্ত চলাচল ঠিক থাকবে এবং তার ফলে রক্তচাপ কম হবে। এবং আপনার হার্টও ভালো থাকবে। নিয়মিত ডাবের জল খেলে রক্তে চিনির মাত্রাও নিয়ন্ত্রণে থাকে।

আপনি যদি শরীরের ওজন কমানোর কথা ভাবেন তাহলে আপনার ডায়েটে অবশ্যই ডাবের জল রাখবেন। এতে ফ্যাটের মাত্রা খুব কম থাকে। এবং পেট ভরিয়ে রাখে অনেকক্ষণ। তার ফলে অন্য কিছু খেতে ইচ্ছা হবে না আপনার।

ডাবের জলে অনেক রকমের নিউট্রিয়েন্টস এবং ভিটামিন আছে। অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল প্রপার্টিও আছে এতে। এর ফলে আপনার ইমিউন সিস্টেম এর উন্নতি ঘটবে। ফ্লু এর মতো ভাইরাল ইনফেকশনের প্রকোপও কমিয়ে দেবে।

ডাক্তার অনেক সময় গর্ভবতী মহিলাদের ডাবের জল খাওয়ার মতামত দেন। কারণ নিয়মিত ডাবের জল খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয় আর বদহজমও ঠিক হয়ে যায়।

ডাবের জলে পটাসিয়াম‚ ম্যাগনেসিয়ামের মত মিনারেল থাকায় যাঁরা কিডনির অসুখে ভুগছেন  তাঁদের জন্য উপকারী। ডাবের জল Diuretic এর কাজ করে ফলে মুত্রত্যাগের পরিমাণ বেড়ে যায়।

আপনার ত্বকের জন্যেই খুব উপকারী ডাবের জল। ব্রণ বা অ্যাকনে হলে তার ওপর ডাবের জল লাগালে সত্ত্বর ফল পাবেন। হাত এবং নখের জন্যেও ডাবের জল ব্যবহার করতে পারেন।
ছবি: ঊষা হুমানিয়া
সুত্র: কন্টেন্ট ম্যানেজমেন্ট টীম, পশ্চিমবঙ্গ

সোশ্যাল মিডিয়া থেকে এই লেখাটি নেওয়া হয়েছে। এই প্রবন্ধ বা পোষ্ট লেখকের পরিচয় যতটুকু পেয়েছি, লেখার নীচে দেওয়া হয়েছে। যদি কেউ এই লেখাটির লেখকের সন্ধান বিস্তারিত জেনে থাকেন, দয়া করে অবশ্যই জানাবেন। আমাদের email করুন এই ঠিকানায়, i@pagolerprolap.in অথবা লেখার নীচে কমেন্টে করুন।


লেখাটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন
  • 5
    Shares

★আপনার মূল্যবান মন্তব্য দিয়ে আমাদের পথ চলা ধারাকে অব্যাহত রাখুন★

★ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে কমেন্ট করুন★

Leave A Reply