পেটের মেদ কমাতে চান?

0

রাতে ঘুমাতে যাওয়ার আগে কী পান করেন? দুধ অথবা পানি, তাই তো? অনেকেই রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস দুধ পান করে থাকেন। কেননা গরম দুধ আপনার স্বাস্থ্যের জন্য যেমন উপকারী তেমনি এটি দ্রুত ঘুম আনাতে সাহায্য করে। পেটের মেদ কমাতে চান? এর জন্য করছেন ব্যায়াম অথবা ডায়েট? কষ্টের দিন শেষ, রাতে ঘুমাতে যাওয়ার আগে পান করুন এই পানীয়টি আর কমিয়ে ফেলুন পেটের মেদ! এই পানীয় পেটের মেদ কমানোর পাশাপাশি উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে থাকে। চলুন জেনে নিই তৈরির প্রনালি।

♦যা যা লাগবে:
– ১টি শসা
– এক মুঠো পার্সলি অথবা ধনেপাতা
– ১টি লেবু
– ১ টেবিল চামচ আদা কুচি
– ১ টেবিল চামচ অ্যালোভেরা জুস বা অ্যালোভেরা জেল
– ১/২ গ্লাস জল

♦যেভাবে তৈরি করবেন:
১। প্রথমে শসা, ধনেপাতা, আদা কুচি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করুন।
২। তারপর এতে অ্যালোভেরা জেল, পানি দিয়ে আবার ব্লেন্ডারে ব্লেন্ড করুন। খুব বেশি পাতলা না হয় সেদিকে লক্ষ্য রাখবেন।
৩। এটি প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস পান করুন।
৪। এই পানীয়টি সংরক্ষণের জন্য ফ্রিজে রাখুন।

♦যেভাবে কাজ করে:
পেটের মেদ কমাতে শসা বেশ কার্যকরী। ক্যালরির পরিমাণ খুব কম, পানির পরিমাণ বেশি থাকে। একটি শসায় মাত্র ৪৫ ক্যালরি রয়েছে!
পার্সলি এবং ধনেপাতা উভয়ে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং মিনারেল রয়েছে। যা শরীরের পানির প্রবাহ সচল রাখে পেট ফাঁপা রোধ করে।
লেবু শরীরের টক্সিক পদার্থ দূর করে এবং মেটাবলিজম বৃদ্ধি করে দেয়। এছাড়া পেটের বাড়তি মেদ কাটাতে সাহায্য করে লেবু।
আদা মেটাবলিজম বৃদ্ধি করে কোষ্ঠকাঠিন্য দূর করে। আদাতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান দীর্ঘক্ষণ পেট ভরে রাখে এবং পেটের বাড়তি মেদ কাটাতে সাহায্য করে।

অ্যালোভেরা জুস পেটের মেদ কমাতে অনেক বেশি কার্যকরী। এর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান দেহের অভ্যন্তরীণ রেডিক্যাল তৈরিতে বাঁধা প্রদান করে। মেটাবলিজমের হার বৃদ্ধি করে শরীরের শক্তি জুগিয়ে থাকে।

Share.

About Author

সোশ্যাল মিডিয়া থেকে এই লেখাটি নেওয়া হয়েছে। এই প্রবন্ধ বা পোষ্ট লেখকের পরিচয় যতটুকু পেয়েছি, লেখার নীচে দেওয়া হয়েছে। যদি কেউ এই লেখাটির লেখকের সন্ধান বিস্তারিত জেনে থাকেন, দয়া করে অবশ্যই জানাবেন। আমাদের email করুন এই ঠিকানায়, i@pagolerprolap.in অথবা লেখার নীচে কমেন্টে করুন।

Leave A Reply