১ম পর্ব ★ বেসিক ফোটোগ্রাফি নিয়ে একটু আলোচনা ★ শুভম পালিত

3
Share it, if you like it

ভ্রমন আর ফোটোগ্রাফি এক কয়েনের দুটো দিক বলা চলে। তাই অনেকেই গ্রুপ এ বেসিক ফোটোগ্রাফি নিয়ে একটু আলোচনা চেয়েছিলেন। এই পোস্ট এর মাধ্যমে চেষ্টা করছি আমার এক্সপিরিয়েন্স শেয়ার করার।

১. কি ক্যামেরা কিনবো?

টুকটাক ছবি তুলি বলে, বন্ধুমহলে কেউ ক্যামেরা কিনতে চাইলে, প্রথম প্রশ্ন এটাই করে। Nikon না Canon না Sony? DSLR এর দাম এখন মধ্যবিত্তের আওতার ভেতর। তাই Point and Shoot কেনাতে কেউ-ই আগ্রহী নয়। অতয়েব আমার বাজেটে বেস্ট DSLR টি তুমি বলে দাও। তারপর আমার Ansel Adams হওয়া কে আটকায়!!

Point And Shoot না DSLR?

এক মুহুর্তের জন্য বাজেট এর কথা না ভেবে নিজেকে প্রশ্ন করুন। আপনি কি একটা “All purpose” ট্র্যাভেল ক্যামেরা চাইছেন, মানে একটাই ক্যামেরা যেটা দিয়ে আপনি পাহার, সমুদ্র, আর্কিটেকচার, অরণ্য সব কিছু কভার করতে পারবেন? আপনি কি ‘light-travel” করতে আগ্রহী? আপনি কি কাজের চোটে ফোটোগ্রাফি চর্চা করার খুব একটা সময় পান না?
যদি ৩টে প্রশ্নের-ই উত্তর ‘হ্যাঁ’ হয়, তাহলে আমার মতে, আপনার Point and Shoot ক্যামেরাই কেনা উচিত। অন্তত ততদিন যতদিন না আপনার একটা উত্তর ‘না’ হচ্ছে।

এবার আসা যাক দ্বিতীয় প্রশ্নে- কোন ব্র্যান্ড? Nikon, Canon, Sony নাকি Panasonic? একটা সার্ভে করলে দেখবেন, সবাই নিজে যে ক্যামেরা ব্যাবহার করে, সেই ব্র্যান্ডটিকেই রেকমেন্ড করেন। এর থেকে বোঝা যায় সবাই নিজের ক্যামেরার ব্র্যান্ড নিয়ে মোটামুটি খুশি। তাই আমার মতে, নিজের বাজেট অনুযায়ী ক্যামেরা টি কিনে ফেলুন। বিভিন্ন বাজেটের কিছু ভাল ক্যামেরার জন্য নিচে দেওয়া লিংক দেখতে পারেন। প্রত্যেক টা ক্যামেরাই যথেষ্ঠ ভাল আর Image Quality ও প্রশংসনীয়। বড় সাইজের প্রিন্ট নিতে চাইলেও কোনো অসুবিধে হবেনা ।

https://www.digitalcameraworld.com/buying-guides/best-point-and-shoot-cameras

লিস্ট এ নেই অথচ দারুন কটা ক্যামেরা, বিবেচনা করতে পারেন (অবশ্যই বাজেট ভেবে)-
১. Ricoh GR and GR2
২. Fuji XF10 and X100F.
৩. Sony RX100 mark V.

এবার আশা যাক তাঁদের ক্ষেত্রে যাঁরা উপরের ৩টি প্রশ্নের একটিতে হলেও ‘না’ বলেছেন। আমি ধরে নিচ্ছি এনারা শখের ফোটোগ্রাফির চেয়ে একধাপ ওপরে উঠতে আগ্রহী। DSLR আপনাদের জন্য। মোটামুটি DSLR ক্যামেরা গুলি কে ৩ ভাগে ভাগ করা যায় – Beginners, Advanced আর Professional। এই পোস্ট টি তে আমি আলোচনা টি Beginners এর মধ্যে সীমিত রাখতে চাই কারন Advanced Camera যাঁরা কিনবেন তাঁরা Already একটা Process এর মধ্যে রয়েছেন আর Professional ক্যামেরা নিয়ে কথা বলার ক্ষমতা আমার নেই।

Beginners নাম টি থেকেই পরিস্কার এই ক্যামেরা গুলি হাতেখরির জন্যে ভাল। বাজারের চাহিদা অনুযায়ী দাম কমতে কমতে এখন ২২০০০ টাকাতেও আপনি একটি DSLR কিনতে পারেন (Canon 3000D)। কিন্তু কিছু কথা মাথায় রাখতে হবে-

১. আপনাকে বিভিন্ন Subject এর জন্যে বিভিন্ন Lens কিনতে হবে- Beginners DSLR গুলি সাধারনত 18-55 Lens এর সাথে আসে। এই Lens টি আমার খুব প্রিয় কারন এতে আপনি Landscape / Nature, Architecture, Street, Portrait ফোটোগ্রাফি করতে পারবেন। কিন্তু যাঁরা একটু অরণ্য প্রেমি তাঁরা এই Lens এ Wildlife করতে পারবেন না। তাঁদের কমপক্ষে একটি 75-300 জাতীয় Lens কিনতে হবে (আনুমানিক ১০০০০ টাকা)। আবার Aperture ছোট হওয়াতে 18-55 lens টি দিয়ে কম আলোতে ছবি তোলার ও কিছু বাধা আছে, যার জন্যে আপনার কিট এ একটি 50mm Lens ও আবশ্যিক হয়ে দাঁরায়।

২. ধরে নিলাম আপনি অরণ্য প্রেমি নন। তাও ক্যামেরা আর ২টি Lens মানে আপনার ১টি travel bag বাড়ল।

৩. শুধু কিনলেই হবেনা, যথাযথ যত্ন নিতে হবে। এ বিষয়ে বলি – Lens এ Fungus আর ক্যামেরার Sensor এ ময়লা কিন্তু নিত্য ঘটনা। Warranty তে থাকলে Service centre ওবদি প্রত্যেক বার দৌড়নোর হ্যাপা টা হবে। Warranty শেষ হলে হ্যাপার সাথে টাকা ও যাবে। তাই Fungus রোধক হিসেবে Silica Gel ব্যাবহার করতে পারেন। আর Sensor এ ধুলো আটকাতে Lens খোলাখুলি গুলো বাড়ির ভেতর করবেন।

এই পর্যন্ত পড়ার পরেও যদি আপনি DSLR কিনতে চান তাহলে আপনার প্রশ্ন হবে কোন ক্যামেরা টা কিনব। আমি এইক্ষেত্রেও এক কথাই বলব। আপনার বাজেট অনুযায়ী যেটা হবে সেটাই কিনুন। Image Quality/ Megapixel/ Focussing Points/ Dynamic Range এই জাতীয় কথা আপনি কান পাতলেই শুনতে পাবেন- কিন্তু বিশ্বাস করুন, এগুলির কোনোটাই আপনার আর ভাল ছবির ভেতর বাধা হবেনা। কিছু ভাল Beginners DSLR মডেল এর লিস্ট নিচে তৈরি করেছি।

a. Canon 3000D
b. Canon 1500D
c. Canon 200D
d. Canon 750D
e. Nikon D3400
f. Nikon D5300
g. Nikon D5600

Nikon D3300 দারুন ক্যামেরা ছিল। কিন্তু এখন Discontinued. বাজারে পেলে এটাও কিনতে পারেন।
আশা করছি এই পোস্ট টা আলোচনার শুরু।

অন্যান্য পর্ব নিচের লিঙ্কে পাবেন

All Other Post By Shubham Palit

Shubham Palit

Author’s Facebook Profile Link:
Shubham Palit

অন্যান্য লেখা