সবুজ রঙের এম্বাসেডর গাড়ি

0
লেখাটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন
  • 12
    Shares

আমরা জানতাম যে লালমোহনবাবু একটা গাড়ি কেনার তাল করছেন, কিন্তু ঘটনাটা যে এত চট করে ঘটে যাবে সেটা ভাবিনি। অবিশ্যি শুধু যে গাড়িই কেনা হয়েছে তা নয়; তার সঙ্গে একটি ড্রাইভারও রাখা হয়েছে, কারণ লালমোহনবাবু গাড়ি চালাতে জানেন না।
— গোরস্থানে সাবধান (উপন্যাস) (১৯৭৭)

“আমাদের গাড়ি মানে রহস্য রোমাঞ্চ ঔপন্যাসিক লালমোহন গাঙ্গুলী ওরফে জটায়ুর সবুজ অ্যাম্বাসাডার। গাড়ি কেনার পয়সা ফেলুদার নিজের কোনও দিন হবে বলে মনে হয় না।”
— টিনটোরেটোর যীশু (উপন্যাস) (১৯৮২)

লালমোহন গঙ্গোপাধ্যায় ওরফে জটায়ু, তার সবুজ অ্যাম্বাস্যাটার গাড়ি, কাঁধে ঝোলা ব্যাগ। লালমোহন গাঙ্গুলি অর্থাৎ লালমোহনবাবু ওরফে জটায়ু ফেলুদার দুই সঙ্গীর একজন। লালমোহনবাবু ‘জটায়ু’ ছদ্মনামে রহস্য-রোমাঞ্চ গল্প ও উপন্যাস লেখেন এবং রহস্য-রোমাঞ্চ সিরিজের একজন জনপ্রিয় লেখক। লালমোহনবাবুর একটি সবুজ এ্যাম্বাসেডর গাড়ি আছে এবং সেই গাড়ির উল্লেখ ফেলুদার অনেক অভিযানেই পাওয়া যায়। সোনার কেল্লা গল্পে ফেলুদা ও তোপসের সঙ্গে কানপুরে ট্রেনে প্রথম আলাপ লালমোহনবাবু ওরফে জটায়ুর।

এই লালমোহনবাবু সখ করে একটি সবুজ এ্যাম্বাসেডর গাড়ি কিনে ফেলেছিলেন। কলকাতার রাস্তায় বা অলিগলিতে একটু খোঁজাখুঁজি করলে হয়তো একটা আধটা জটায়ুর ভক্ত পাওয়া জেতেও পারে এবং কাকতালীয় ভাবে তাদের গাড়ির রং সবুজ হওয়া কিছুই অসম্ভব নয়।

লিখে পাঠাতে চান নিজের অভিজ্ঞতা বা লেখা ? পাঠান এই ইমেল-ঠিকানায়: i@pagolerprolap.in অথবা নিচে কমেন্ট করুন !

আপনার মতামত

About Author

আমার নিঃশব্দ কল্পনায় দৃশ্যমান প্রতিচ্ছবি, আমার জীবনের স্মৃতি, ঘটনা, আমার চারপাশের ঘটনার কেন্দ্রবিন্দু থেকে লেখার চেষ্টা করি। প্রতিটি মানুষেরই ঘন কালো মেঘে ডাকা কিছু মুহূর্ত থাকে, থাকে অনেক প্রিয় মুহূর্ত এবং একান্তই নিজস্ব কিছু ভাবনা, স্বপ্ন। প্রিয় মুহূর্ত গুলো ফিরে ফিরে আসুক, মেঘে ডাকা মুহূর্ত গুলো বৃষ্টির সাথে ঝরে পড়ুক। একান্ত নিজস্ব ভাবনা গুলো একদিন জীবন্ত হয়ে উঠবে সেই প্রতীক্ষাই থাকি।

Leave A Reply