দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস কিভাবে ত্যাগ করবেন? জেনে নিন!

0

যেকোন বদ অভ্যাস ত্যাগ করা কঠিন। তা ধূমপান হোক অথবা অন্য কোন বদ অভ্যাস। দাঁত দিয়ে নখ কাটার অভ্যাসটিও দূর করা কঠিন হলেও অসম্ভব নয়। কিছু কৌশলে এই বদ অভ্যাস ত্যাগ করা সম্ভব।

১। নখ কেটে ছোট রাখুন। নখ বড় হওয়ার আগে কেটে রাখুন, যাতে দাঁত দিয়ে নখ কাটা সম্ভব না হয়।

২। নখে নেইলপলিশ লাগিয়ে রাখুন। নেইলপিলশের তেতো স্বাদ আপনাকে নখ কাটা থেকে বিরত রাখবে।

৩। প্রতিজ্ঞা করুন আজ থেকে আর নখ কাটবেন না। মনে রাখার জন্য মোবাইলে রিমাইন্ডার দিয়ে রাখুন। কিংবা পড়ার টেবিলে অথবা অফিসের ডেস্কে নোট লিখে রাখুন। এটি নখ না কাটার কথা মনে করিয়ে দেবে।

৪। ক্যালসিয়ামের স্বল্পতা অনেক সময় আপনাকে নখ কাটাতে তাগিদ দিয়ে থাকে। নখ কাটার অভ্যাস দূর করতে প্রতিদিনকার খাদ্য তালিকায় ডিম, দুধ এবং ক্যালসিয়ামযুক্ত খাবার রাখুন।

৫। বাচ্চাদের নখ কাটা অভ্যাস দূর করার জন্য অন্য কোন কাজে ব্যস্ত রাখুন। তা হতে পারে ছবি আঁকা অথবা অন্য কোন কিছু যা হাত এবং মনকে ব্যস্ত রাখবে।

৬। এছাড়া নখে তেল বিশেষত ক্যাস্টর অয়েল লাগিয়ে রাখতে পারেন। ক্যাস্টর অয়েলের আঠালো স্বাদ ও কটু গন্ধ আপনাকে নখ কাটা থেকে বিরত রাখবে।

৭। অভ্যাস ত্যাগের জন্য শিশুকে জোর দেবে না অথবা মারধর করবেন না। বকা অথবা মারধর শিশুকে ওই কাজ করতে আরও বেশি জেদি করে তুলবে।

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেন
0%
0%
Awesome
  • User Ratings (1 Votes)
    3

About Author

আমার নিঃশব্দ কল্পনায় দৃশ্যমান প্রতিচ্ছবি, আমার জীবনের ঘটনা, আমার চারপাশের ঘটনার কেন্দ্রবিন্দু থেকে লেখার চেষ্টা করি। প্রতিটি মানুষেরই ঘন কালো মেঘে ডাকা কিছু মুহূর্ত থাকে, থাকে অনেক প্রিয় মুহূর্ত এবং একান্তই নিজস্ব কিছু ভাবনা, স্বপ্ন। প্রিয় মুহূর্ত গুলো ফিরে ফিরে আসুক, মেঘে ডাকা মুহূর্ত গুলো বৃষ্টির সাথে ঝরে পড়ুক। একান্ত নিজস্ব ভাবনা গুলো একদিন জীবন্ত হয়ে উঠবে সেই প্রতীক্ষাই থাকি।

Leave A Reply